ডোমেইন কি? হোস্টিং কি?

ডোমেইন কি?

আজকাল বিভিন্ন কাজে ওয়েবসাইট প্রয়োজন হয় । আর একটি ওয়েবসাইটের অপরিহার্য্য অংশ হল এর ডোমেইন। হ্যা, একটি ডোমেইন ছাড়া কখনই একটি ওয়েবসাইট খোলা সম্ভব না। তাই একটি ওয়েবসাইট ওপেনিং এর সময় সবথেকে আগে যে জিনিসটি মাথায় আসে সেটি হল তার ডোমেইন।
ডোমেইন ইংরেজি শব্দ যার বাংলা অর্থ স্থান। আপনি যদি একটি ওয়েবসাইট খুলতে চান তবে ইন্টারনেটে আপনাকে একটি স্থান তথা ডোমেইন কিনতে হবে। আপনার অফিসে যদি কেউ আসতে চায়, তবে তাকে এর ঠিকানা জানতে হবে । ওয়েবসাইটের ক্ষেত্রে এই ঠিকানাটা হচ্ছে তার নাম যাকে বলা হয় ডোমেইন নেম । এই ডোমেইন নেমই আপনার ওয়েবসাইটকে অনন্যভাবে আইডেন্টিফাই করবে । বিশ্বের সবাই ওয়েবসাইটটিকে চিনবে এবং একসেস করবে এ নাম ব্যবহার করে ।

হোস্টিং কি?

অনেকেই ডোমেইন বুঝলেও হোস্টিং বিষয়টি বুঝতে পারেন না বা ডোমেইন এর সাথে গুলিয়ে ফেলেন । যখন কেউ কোন ওয়েবসাইটের জন্য ডোমেইন নেম কিনে তখন এটিকে সবার একসেস উপযোগী করার জন্য একটি কম্পিউটারে সার্বক্ষণিক চালু রাখতে হয় । হোস্টিং কম্পানি গুলো আপনার ওবেসাইটটিকে সার্বক্ষণিক সচল রাখতে একটি কম্পিউটারে ওবেসাইটটি রাখতে দেয় । যার বিনিময়ে আপনাকে মাসিক বা বাৎসরিক টাকা প্রদান করতে হবে । টাকার পরিমান নির্ভর করে আপনি কি পরিমান জায়গা তাদের কাছ থেকে নিবেন । তবে কোম্পানি ভেদে টাকার পরিমান কমতে বা বাড়তে পারে । আপনি আপনার ওয়েবসাইটের জন্য যে জায়গা ক্রয় করছেন তাই হল হোস্টিং । বাংলাদেশ সহ সারা বিশ্বে অসংখ্য কোম্পানি আছে যারা হোস্টিং প্রদান করে থাকে । হোস্টিং বিভিন্ন ধরনের হয়ে থাকে যেমন – শেয়ার হোস্টিং, ভিপিএস, ডেডিকেটেড সার্ভার ইত্যাদি । আপনার প্রয়োজন অনুযায়ী আপনাকে হোস্টিং স্পেস কিনতে হবে।
আপনি আমাদের কাছ থেকে ডোমেইন এবং হোস্টিং ক্রয় করতে পারেন। আমরা বাংলাদেশের ডোমেইন হোস্টিং প্রভাইডার। আমরা বাংলাদেশে সার্ভিস প্রভাইড করি । কিন্তু আমাদের হোস্টিং সার্ভার হলো ইউ.এস.এ এর। তাই আমাদের সার্ভিস খারাপ হওয়ার সম্ভাবনা নেই।