বিভিন্ন ধরনের সিসিটিভি এবং আইপি ক্যামেরা

সব সিসিটিভি ক্যামেরার সাইজ গঠন এক রকম নয়। প্রয়োজনের উপর ভিত্তি করে ক্যামেরাও বিভিন্ন রকম হয়ে থাকে। নিম্নে 8 ধরনের ক্যামেরার উদাহরণ দেওয়া হল

*বুলেট ক্যামেরাদোকান, অফিস, ফ্যাক্টরি ও সেবামূলক প্রতিষ্ঠানে ব্যবহারের জন্য এটি উপযুক্ত। এই ক্যামেরাগুলো সাধারনত ওয়াটার প্রুফ হয় বলে আউটডোরে বেশি ব্যবহৃত হয়। প্লাষ্টিক এবং মেটাল দু ধরনের বুলেট ক্যামেরাই বাজারে সহজলভ্য। ভিডিও রেকর্ড  সংরক্ষন করা এবং অনলাইনে ভিডিও দেখার জন্য এই ক্যামেরার সাথে ডিভিআর এবং ভিডিও বেলুন ব্যবহার করা হয়। সাধারনত ১ মেগাপিক্সেল থেকে শুরু করে ৫ মেগাপিক্সেল এর ক্যামেরা বেশি দেখা যায়।

 

*ডোম ক্যামেরানজরদারির জন্য ডোম ক্যামেরা অসাধারণ। এটি শুধু নৈমিত্তিক ক্ষতি থেকেই ক্যামেরাকে রক্ষা করেনা বরং অতিমাত্রায় নিরাপত্তা প্রদান করে। কারন ক্যামেরাটি কোন দিকে পয়েন্ট করে থাকে তা বোঝা প্রায় অসম্ভব। দোকান এবং অফিস এর মধ্যে এ ধরনের কামেরার ব্যবহার বেশি দেখা যায়। এটিও ১ মেগাপিক্সেল থেকে শুরু করে ৫ মেগাপিক্সেল পর্যন্ত বাজারে বেশি দেখা যায়।

*আইপি ক্যামেরাবর্তমানে বাজার দখল করতে যাচ্ছে আইপি ক্যামেরা । উপরে আলোচিত এইচডি ক্যামেরা থেকে আইপি ক্যামেরার ভিডিও কোয়ালিটি অনেক ভাল। দামের দিক থেকে একটু বেশি হলেও ভিডিও কোয়ালিটির কারনে এ ক্যামেরা জনপ্রিয়তা পাচ্ছে। এ ক্যামেরার জন্য আপনাকে অবশ্যই ডিভিআর এর পরিবর্তে এনভিআর এবং ভিডিও বেলুন এর পরিবর্তে আরজে ৪৫ কানেক্টর ব্যবহার করতে হবে।

 

wifi ip camera

 

*ওয়াইফাই ক্যামেরাঃ এটি দেখতে অনেকটা ছোট আকারের রোবটের মত এবং এটিও একটি আইপি ক্যামেরা। এ ক্যামেরার বৈশিষ্ট হল আপনি ইন্টারনেট ব্যবহার করে বিশ্বের যেকোন জায়গায় বসে এ ক্যামেরাটি যেকোন দিকে ঘুড়িয়ে ঘুড়িয়ে এর চারপাশের পরিবেশ দেখতে পারবেন। কোনপ্রকার ডিভিআর এনভিআর প্রয়োজন হয় না বলে এর সেটআপ করার ঝামেলাও কম। তবে আপনি চাইলে ল্যান কানেকশন ব্যবহার করে কম্পিউটারেও এর লাইভ ভিডিও দেখতে পারবেন। ডাটা সংরক্ষনের জন্য এ ক্যামেরায় মেমোরি কার্ড ব্যবহার করা হয়।

আশা করি  পুরো বিষয়টি এখন আপনার কাছে পরিস্কার। আপনি চাইলে নিজেও আপনার প্রয়োজনীয় ক্যামেরা বাছাই করেত পারেন। আর আমাদেরও সিসিটিভি ক্যামেরা বা আইপি ক্যামেরা বিক্রয় এবং নেটওয়ার্কিং দুটো সার্ভিসই চালু আছে। সুলভ মূল্যে ভালো মানের পন্য এবং সঠিকভাবে নেটওয়ার্কিং সুবিধা পেতে চাইলে যোগাযোগ করুন আমাদের সাথে।

মোবাইলঃ 01733761771, 01718-928077

আমাদের সংগ্রহে থাকা ক্যামেরা গুলো দেখতে ক্লিক করুন