আউটসোর্সিং কি? কেন করবেন এবং কিভাবে করবেন?

আউটসোর্সিং কি ?

আউটসোর্সিং তথা ফ্রিল্যান্সিং শব্দের মূল অর্থ হল একটি স্বাধীন পেশা। অর্থাৎ স্বাধীনভাবে কাজ করে আয় করার পদ্ধতিই হচ্ছে ফ্রিল্যান্সিং । সহজ ভাবে , ইন্টারনেট এর মাধ্যমে ভিন্ন ভিন্ন প্রতিষ্ঠান ভিন্ন ভিন্ন ধরনের কাজ প্রদান করে তা ফ্রিল্যান্সারদের মাধ্যমে তা করিয়ে নেয়া। নিজের প্রতিষ্ঠান বাদে অন্য কোন ব্যক্তি অথবা কোন প্রতিষ্ঠানকে দিয়ে এসব কাজ করানোকেই আউটসোর্সিং বলে। যারা আউটসোর্সিংয়ের কাজ করেন, তাদের ফ্রিল্যান্সার বলে।

This image has an empty alt attribute; its file name is image.jpeg

আপনি কি আউটসোর্সিং নিয়ে ক্যারিয়ার গড়তে আগ্রহী?

অল্প পরিশ্রমে খুব সহজে যদি অনলাইন থেকে হাজার হাজার ডলার/টাকা আয় করা যেত তাহলে পৃথিবীর সকল মানুষ শুধুই টাকা আয়ের জন্য দিন রাত পরিশ্রম বন্ধ করে ঘরে বসে কম্পিউটার আর অনলাইন সংযোগ নিয়ে ঘরে বসে আয় করার জন্য উঠে পরে লেগে যেত, আর এভাবেই হাজার হাজার ডলার আয় করত। কিন্তু বাস্তব অনলাইন ইনকামের চিত্রটা একটু অন্যরকম। অনলাইনে কাজের দক্ষতা থাকলে আপনি অনলাইন ছাড়াও অন্যান্য সকল সেক্টরেই সফল হতে পারবেন। আউটসোর্সিং সুবিধা হল, এখানে (আউটসোর্সিং) কাজ করা এবং অনলাইনে কাজ পাবার স্বাধীনতা আপনার আছে যা আপনি অন্য কোন পেশায় তা পাবেন না । ভিন্নতা হল আপনার পরিশ্রমের সঠিক মূল্যায়ন এখানে পাবেন এবং সাথে উপযুক্ত পারিশ্রমিকও পাবেন, অন্যান্য পেশায় যার জন্য প্রতিনিয়ত কর্তাদের সঙ্গে কর্মকর্তাদের মন কাষাকষি লেগেই থাকে, যা আউটসোর্সিং করলে আপনি পাবেন না। এক কথায় আউটসোর্সিং হল উপযুক্ত কাজ করে এবং তা থেকে সহজ উপায়ে আয় করার একটি অন্যতম মাধ্যম। যেখানে আপনার সফল হতে হলে, অবশ্যই আপনাকে প্রথমেই দক্ষতা অর্জন করতেই হবে, এবং কাজ করার জন্য আপনাকে সঠিক মার্কেটপ্লেস আসতে হবে।

কিভাবে আউটসোর্সিং করতে হয়?
যেহেতু,আউটসোর্সিং ইন্টারনেটের মাধ্যমে করতে হয়।তাই অনলাইনে বিভিন্ন মার্কেটপ্লেস রয়েছে। যেখানে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের প্রয়োজন অনুযায়ী বিভিন্ন কাজ এই সব মার্কেটপ্লেসে দিয়ে থাকে। আর এই কাজ গুলো ফ্রিল্যান্সাররা প্রতিষ্ঠানের নিয়ম বা শর্ত অনুযায়ী করে দিয়ে আয় করে থাকেন