আইপি ক্যামেরা নেটওয়ার্কিং বা সেটআপ করার পদ্ধতি

আইপি ক্যামেরা (IP Camera ‍setup) সেটআপ বা নেটওয়ার্কিং করতে প্রয়োজনীয় উপকরনঃ

১. ক্যামেরা

২. এনভিআর

৩. হার্ডডিস্ক

৪. অ্যাডাপ্টার

৫.  আরজে৪৫ কানেক্টর

৬. ক্যাবল

৭. মনিটর

ক্যামেরাঃ এটি আইপি ক্যামেরার একটি মূল উপাদান। ক্যামেরা দিয়ে সাধারনত যে সকল জায়গায় নজরদারী করতে হবে ঐ সকল স্থানের ভিডিও ধারন করা হয়। একটি আইপি ক্যামেরা সেটআপে ক্যামেরার সংখ্যা নির্ভর করে আমরা কতগুলো স্থানে নজরদারী করতে চাই তার উপর। অনেকে ক্যামেরার নিরাপত্তা চিন্তা করে বেশি পরিমান ক্যামেরা ব্যবহার করে থাকে। ডিজাইন ও ব্যবহারভেদে ক্যামেরা বিভিন্ন ধরনের হয়ে থাকে। যেমন: বুলেট, ডুম, আইপি ক্যামেরা, মুভঅ্যাবল ক্যামেরা, ৩৬০ ডিগ্রি ক্যামেরা ইত্যাদি। cctv and ip camera networking

 এনভিআরঃ এনভিআর বা নেটওয়ার্ক ভিডিও রের্কডার আইপি ক্যামেরার আরেকটি গুরুত্বপূর্ন উপাদান। এর মাধ্যমে ক্যামেরায় ধারনকৃত ভিডিও যেকোন ধরনের স্টোরেজ ডিভাইস যেমন হার্ডডিস্ক, মেমোরি, ফ্লাস ড্রাইভ ইত্যাদিতে সেভ করা যায়। এনভিআর বিভিন্ন ধরনের হয়ে থাকে যেমন ৪ পোর্ট, ৮ পোর্ট, ১৬ পোর্ট, ৩২ পোর্ট বা তারও বেশি । সেটআপে কোন ধরনের  এনভিআর ব্যবহার হবে তা নির্ভর করে ক্যামেরার সংখ্যার উপর । এনভিআর এর পোর্ট সংখ্যা সেটিতে কতগুলো ক্যামেরা যুক্ত করা যাবে তা নির্দেশ করে ।dvr nvr for cctv and ip camera networking

হার্ডডিস্কঃ আইপি ক্যামেরা সাধারনত ব্যবহার করা হয় নিরাপত্তার কথা চিন্তা করে । অতএব, ভবিষ্যত প্রমান হিসেবে ভিডিও সেইভ করে রাখা খুবই গুরুত্বপূর্ণ। আর সে কারনেই এনভিআর এ হার্ডডিস্ক ব্যবহার জরুরি। একটি ৪ পোর্ট এর এনভিআর এর জন্য কমপক্ষে ১ টেরা  হার্ডডিস্ক জরুরি। তবে আপনি চাইলে আরও বড় হার্ডডিস্কও কিনতে পারেন। কেননা হার্ডডিস্ক যত বড় হবে আপনার রেকর্ড তত বেশি সময় সেইভ থাকবে। ১টি ক্যামেরা দৈনিক সাধারনত  ১০ থেকে ১৫ মেগাবাইট রেকর্ড করে থাকে।

hard disk for IP camera networking

 

অ্যাডাপটারঃ ক্যামেরায় যে বিদ্যুৎ সংযোগ দেয়া হয় তা অ্যাডাপটার থেকে আসে । ক্যামেরা সাধারনত ১২ ভোল্ট ডিসি তে কাজ করে তাই ২২০ ভোল্ট এসিকে ১২ ভোল্ট ডিসিতে রুপান্তর করার জন্য অ্যাডাপটার ব্যবহার করা হয় । অ্যাডাপটার সংখ্যা ক্যামেরার সংখ্যার সমান হবে ।adapter for cctv and ip camera networking

আরজে৪৫ঃ আইপি ক্যামেরা সেটআপে আরজে৪৫ কানেক্টর একটি গুরুত্বপূর্ন উপাদান । এর মাধ্যমে ক্যামেরার সাথে ক্যাবলকে এবং ক্যাবলের সাথে এনভিআরকে যুক্ত করা হয় । অরজে৪৫ কানেক্টর এর সংখ্যা ক্যামেরা সংখ্যার দ্বিগুন হবে অর্থাৎ যতগুলো ক্যামেরা তত জোড়া আরজে৪৫ কানেক্টর  লাগবে ।

rj45 connector for ip camera networking

ক্যাবলঃ ক্যাবল এর কাজ হল সংযোগ প্রদান করা । ক্যামেরার সাথে এনভিআরকে সংযুক্ত করার জন্য সাধারনত ক্যাট-৬ ক্যাবল ব্যবহার করা হয়। এছাড়া ক্যামেরা ও এনভিআর এ বিদ্যুৎ সংযোগ দিতে বৈদ্যুতিক ক্যাবল প্রয়োজন। সেটআপে কি পরিমান ক্যাবল লাগবে তা নির্ভর করে এনভিআর থেকে ক্যামেরাগুলোর দূরত্বের উপর ।

cat6 cable for cctv camer networking

মনিটরঃ এটি একটি আউটপুট ডিভাইস। এর মাধ্যমে ক্যামেরাগুলোর ভিডিও আউটপুট দেখা যায় । মনিটর বিভিন্ন কোম্পানি কিংবা বিভিন্ন সাইজের হতে পারে । অনেকে আবার মোবাইল এর মাধ্যমে সরাসরি অনলাইনে মনিটরিং করে থাকে। এতে মনিটর প্রয়োজন না হলেও এনভিআর এবং মোবাইল অর্থাৎ দু্ই প্রান্তেই ইন্টারনেট কানেকশন প্রয়োজন।

 

monitor for cctv camer setup

 

আইপি ক্যামেরা (IP Camera Networking) সেটআপ বা নেটওয়ার্কিং পদ্ধতিঃ

১. প্রথমে আমাদের প্রয়োজনীয় সকল সামগ্রী আছে কিনা তা নিশ্চিত হতে হবে ।

২. এরপর ক্যামেরাগুলোর অবস্থান নিশ্চিত করতে হবে এবং ক্যামেরাগুলো স্থাপন করতে হবে ।

৩. ক্যামেরাগুলোতে বিদ্যুৎ এবং ভিডিও প্রবাহ নিশ্চিত করার জন্য নিরাপদ ওয়ারিং, অ্যাডাপটার এবং আরজে৪৫ কানেক্টর সংযোগ করতে হবে ।

৪. এনভিআর এর মধ্যে হার্ডডিস্ক সেট করতে হবে এবং নিদিষ্ট স্থানে এনভিআরটি রাখতে হবে।

৫. এনভিআর এ বিদ্যুৎ সরবরাহের জন্য অ্যাডাপ্টার এবং ক্যামেরা থেকে আসা আরজে৪৫ কানেক্টরগুলো সঠিকভাবে সংযোগ করতে হবে।

 

 

৬. সবশেষে ক্যামেরার ভিডিও দেখার জন্য এনভিআর এর সাথে মনিটর সংযোগ দিতে হবে ।

৭. যদি সবকিছু ঠিক থাকে তবে আপনি অবশ্যই মনিটরে এনভিআর এর ইন্টারফেস দেখতে পাবেন। আর এখন সময় এনভিআর পরিচালনার জন্য প্রয়োজনীয় সেটিংস সম্পন্ন করা। মোবাইলের মাধ্যমে অনলাইন মনিটরিং করতে চাইলে সেটির জন্য এনভিআর এ আইপি সেটিংস করে দিতে হবে।

আশা করি  পুরো বিষয়টি এখন আপনার কাছে পরিস্কার। আপনি চাইলে নিজেও ট্রাই করেত পারেন। আর আমাদেরও সিসিটিভি ক্যামেরা বা আইপি ক্যামেরা বিক্রয় এবং নেটওয়ার্কিং দুটো সার্ভিসই চালু আছে। সুলভ মূল্যে ভালো মানের পন্য এবং সঠিকভাবে নেটওয়ার্কিং সুবিধা পেতে চাইলে যোগাযোগ করুন আমাদের সাথে।

মোবাইলঃ 01733761771, 01718-928077

আমাদের সংগ্রহে থাকা ক্যামেরা গুলো দেখতে ক্লিক করুন 

Related Posts

cc camera service in Barisal
cctv ip camera networking or setup
cctv camer setup and networking