সিসি ক্যামেরা ব্যবহার থেকে প্রাপ্ত সুবিধাসমূহ

অনেকে মনে করে সিসি ক্যামেরা হল চোর থেকে অফিস বাসা-বাড়ি নিরাপদ রাখার একটি হাতিয়ার। আসলে বিষয়টি কিন্তু এখানেই সীমাবদ্ধ নয়। এটি একটি সুবিধা হতে পারে তবে এর বাইরেও সিসি ক্যামেরা থেকে অনেক সুবিধা পেয়ে থাকি। হয়তো আপনি এখনো তেমন করে ভাবেননি। আমাদের দৃষ্টিতে প্রাপ্ত এমন কিছু সুবিধা তুলে ধরছি।

১. নিরাপত্তাঃ সকলে যেটি ভাবে আমরাও তার সাথে একমত পোষন করছি অর্থাৎ সিসি ক্যামেরার মাধ্যমে আমরা বহিরাগত ব্যক্তিদের মুভমেন্ট পর্যবেক্ষন করতে পারি।

২. ভুল বোঝাবুঝি হ্রাসঃ আপনি ভেবেছেন কি কতভাবে সিসি ক্যামেরা ভুল বোঝাবুঝি হ্রাস করতে পারে। সিসি ক্যামেরা ব্যবহারকারীর গল্পঃ তাদের প্রতিষ্ঠানে এক ক্রেতা দ্বাবি করেছে সে টাকা দিয়েছে আর ক্যাশিয়ার বলছে দেয়নি। অবশেষে সিসি ক্যামেরায় দেখা গেল ক্রেতা পকেট থেকে টাকা বের করে হাতে নিয়েছিল কিন্তু দেয়নি। দুজনের সম্পর্ককে অটুট রাখল সিসি ক্যামেরা।

৩. প্রমানস্বরূপঃ সিসি ক্যামেরায় যেহেতু ভিডিও সংরক্ষন করার ব্যবস্থা আছে অতএব এই ভিডিও যেকোন বিতর্কে বা মামলায় প্রমান হিসেবে কাজ করে।

৪. কর্মীদের মনোযোগ বৃদ্ধিঃ সিসি ক্যামেরা কর্মীদের কাজে মনোযোগ বৃদ্ধি করে। কেননা সকল কর্মীদের কাছে তার চাকরি জীবন জীবিকার একটা অবলম্বন। অতএব ছোট বড় কোন ভুলের জন্য সে চাকরি হারাতে রাজি না। আর তাইতো সিসি ক্যামেরা থাকলে কর্মীরা কাজ করে আরও সতর্কভাবে।

৫. রাতের প্রহরীঃ শুধু দিনে নয় আপনি যখন ঘুমিয়ে থাকেন তখনো একটি নাইট ভিশন সিসি ক্যামেরা জাগ্রত প্রহরীর ন্যায় দ্বায়িত্ব পালন করে। আধুনিক ক্যামেরাগুলোতে আছে মোশন ডিটেকটর এবং হিউম্যান ডিটেকটর এর মত আধুনিক ফিচারসমূহ যা আমাদের জীবনযাত্রাকে প্রতিনিয়ত প্রভাবিত করছে।

৬. হিসেবের গড়মিল হ্রাসঃ হিসেবে কোথায় যেন একটা ভুল হচ্ছে! এমন সন্দেহ সৃষ্টি হলে খুব অল্পসময়ে টেনে টেনে দেখতে পারেন আপনার সারাদিনের কার্যক্রম। যা আপনার সকল ধরনের হিসেবের গড়মিল হ্রাস করতে সক্ষম।

৭. অফিস মনিটরিংঃ আপনার অফিস যদি একটু বড় হয় কিংবা অনেকগুলো কামরা বা কয়েক তলা বিশিষ্ট হয় তবে নি:সন্দেহে সিসি ক্যামেরা আপনার জন্য উপকারি। কেননা একমাত্র সিসি ক্যামেরাই পারে আপনার বড় অফিস, মিল বা ফ্যাক্টরিকে আপনার চোখের সামনে এনে দিতে।

৮. দূরবর্তী মনিটরিং ব্যবস্থাঃ আপনার ক্যামেরাগুলো যদি অনলাইন সার্ভিস এর আওতায় থাকে তবে আপনি বিশ্বের যেকোন জায়গায় বসেই আপনার ব্যবসা সঠিকভাবে চালিয়ে নিতে পারবেন। কোন প্রকার ঝামেলা ছাড়াই লাইভ ইন্সট্রাকশন দিতে পারবেন আপনার কর্মীদের।

৯. ভিডিও কনভারশেসনঃ বর্তমানে প্রচলিত ওয়াইফাই আইপি ক্যামেরাগুলোতে ভিডিওর পাশাপাশি অডিও সিস্টেমও চালু আছে। যার মাধ্যমে মোবাইল এবং ক্যামেরার সমন্বয়ে ভিডিও কনভারশেসন করা যায়।

১০. কাজের সমন্বয়ঃ আপনার যদি আলাদা আলাদা অফিস, দোকান, গোডাউন থাকে তবে সকলের মধ্যে কাজের সমন্বয় করতে পারে সিসি ক্যামেরা।

আশা করি উপরোক্ত আলোচনার সাথে আপনি একমত পোষন করে সিসি ক্যামেরা ব্যবহারের কথা ভাবছেন! কিংবা আপনার যদি সিসি ক্যামেরা থেকে থাকে এবং তার মধ্যে দু একটি যদি নষ্ট থাকে তবে সেটিও সংশোধন করার সিদ্ধান্ত নিয়েছেন! তবে অচিরেই যোগাযোগ করুন আমাদের সাথে। কেননা আমরা আপনাকে নিশ্চিত করব সুন্দর পরামর্শ, ভালোমানের ক্যামেরা এবং নিরাপদ নেটওয়ার্কিং সার্ভিস।

মোবাইলঃ 01733761771, 01718928077

আমাদের সংগ্রহে থাকা ক্যামেরা গুলো দেখতে ক্লিক করুন 

Related Posts

cctv ip camera networking or setup
ip camera setup or networking
cctv camer setup and networking