সিসিক্যামেরা নষ্ট হওয়ার কারন এবং সমস্যা চিহ্নিত করে সমাধানের পদ্ধতি

একটি সিসিক্যামেরা প্রজেক্টে অনেকগুলো ক্যামেরা থাকতে পারে। আমরা যেহেতু গুরুত্বপূর্ণ জায়গাগুলো বিবেচনা করে ক্যামেরা সেটআপ করি তাই কোন একটি ক্যামেরাও যেন নষ্ট হয়ে পড়ে না থাকে। কেননা ঐ নষ্ট ক্যামেরার স্থানটিও হতে পারে ক্ষতির কারন। অতএব সিসিক্যামেরা সবসময় সচল রাখাই উত্তম।

অন্যান্য ইলেকট্রনিক্স পণ্যের মত যেকোন সময় সিসিক্যামেরাতেও সমস্যা হতে পারে। তখন আপনার হয়তো মনে হতে পারে একটি ক্যামেরা ঠিক করতে আবার কতগুলো টাকা লাগবে! আসলে কিন্তু তা নয়, আমাদের অভিজ্ঞতায় দেখেছি ক্যামেরা নষ্ট হয় খুব কম তার ওপর ক্যামেরায় থাকে এক বছরের ওয়ারেন্টি। তারপরেও কিছু বেসিক বিষয় জেনেই যেকোন পণ্য ব্যবহার করা উত্তম।

সিসিক্যামেরা নষ্ট হওয়ার কারনসমূহঃ

সিসিক্যামেরা সাধারনত বিদ্যুৎ আপডাউন এর কারনে বেশি নষ্ট হয়ে থাকে। শুধু ক্যামেরা নয় বিদ্যুৎ আপডাউন হলে যেকোন ইলেকট্রনিক্স পণ্য নষ্ট হতে পারে। তাছাড়া অতিমাত্রায় বজ্রপাত সিসিক্যামেরা নষ্টের আরও একটি কারন। ক্যামেরাতো বসানো হয় সারাক্ষনের নিরাপত্তার জন্য অতএব সবসময় চলবে এটিই স্বাভাবিক।  দীর্ঘক্ষন ক্যামেরা চলার কারনেও ক্যামেরা নষ্ট হতে পারে তবে এটি ঘটে ক্যামেরায় যদি কম শক্তিসম্পন্ন সার্কিট ব্যবহার করা হয়। ওয়ারেন্টি মেয়াদ শেষ হলেও অনেক সময় ক্যামেরা নষ্ট হতে পারে তবে সাধারনত ৩ থেকে ৫ বছরে ক্যামেরা নষ্ট হয় না। আর ১ বছরের মধ্যে নষ্ট হলেতো রিটার্ন পাওয়ার সুযোগ আছে। আবার ক্যামেরাটি যদি বিদ্যুৎ আপডাউন এর কারনে সার্কিট পুড়ে যায় কিংবা ক্যামেরাটি পড়ে ভেঙে যায় তবে ওয়ারেন্টি পাওয়া যায় না। সবদিক বিবেচনা করে সতর্কতার সাথেই অন্যান্য ইলেকট্রনিক্স পণ্যের ন্যায় সিসিক্যামেরা ব্যবহার করতে হবে।

 

সিসিক্যামেরার সমস্যাসমূহ ও সমাধানঃ

প্রথম সমস্যা ও সমাধানঃ ক্যামেরার সাথে থাকে অ্যাডাপ্টার যেদি এসি বিদ্যুতকে ডিসি করে ক্যামেরায় বিদ্যুৎ সরবরাহ করে। এটি নষ্ট হয় সবচেয়ে বেশি। যার মূল্য মাত্র ১২০ টাকা থেকে ১৫০ টাকা। যদি দেখা যায় অ্যাডাপ্টার নষ্ট হয়েছে তবে দ্রুত পাল্টে নিন।

দ্বিতীয় সমস্যা ও সমাধানঃ ভিডিও স্থানান্তরের কাজ করে থাকে ভিডিও বেলুন। এটি নষ্ট হতে পারে কিংবা এর কানেকশন লুজও হতে পারে। যার মূল্য ১ জোড়া ১০০ টাকা থেকে ১৫০ টাকা মাত্র। ক্যামেরার সাথে এবং ডিভিআর মেশিনের সাথে অর্থাৎ একটি ক্যামেরা সেটআপ করতে ভিডিও বেলুন প্রয়োজন ১ জোড়া। অতএব যেকোন পাশে সমস্যা হতে পারে। অতএব যে পাশের ভিডিও বেলুন নষ্ট হবে সেটি পাল্টে ফেলুন।

তৃতীয় সমস্যা ও সমাধানঃ  ভিডিও ক্যাবল কিংবা বিদ্যুৎ প্রবাহের ক্যাবল যেকোনটিতে সমস্যা হতে পারে। ক্যাবল চেক করার ক্ষেত্রে প্রথমেই দেখতে হবে কানেশন এর মাথাগুলোতে মরিচা ধরেছে কিনা? মাথাগুলো ঘষে কিংবা নতুন করে মাথা তৈরি করে দেখা যেতে পারে। আর যদি নিশ্চিত হওয়া যায় ক্যাবল নষ্ট তবে একটি ক্যামেরার জন্য যতটুকু ভিডিও বা বিদ্যুতের ক্যাবল প্রয়োজন ততটুকু পরিবর্তন করে ফেলুন। ক্যাবলের মূল্য সাধারনত ১৩ থেকে ২০ টাকা মিটার।

চতুর্থ সমস্যা ও সমাধানঃ বিভিন্ন কারনে ক্যামেরাতেও সমস্যা হতে পারে একটু কষ্ট হলেও ক্যামেরাটি খুলে ভালো একটি লাইনে চেক করে দেখতে হবে। আর যদি নিশ্চিত হয় যে ক্যামেরাতে সমস্যা তবে দ্রুত বদলে ফেলুন। বর্তমানে একটি এইচডি ২ মেগাপিক্সেল এর ক্যামেরা ১৬০০ টাকা থেকে ১৭৫০ টাকায় কিনতে পারবেন।

পঞ্চম সমস্যা ও সমাধানঃ সকল ক্যামেরা যে মেশিনটিতে লাগানো আছে তার নাম ডিভিআর। যদি কোন ক্যামেরাই না আসে তবে ডিভিআর চেক করা যেতে পারে। মনিটরের জন্য ভিজিএ বা টিভির জন্য ভিএ কানেকশন উভয়পাশে চেক করা যেতে পারে। আবার ডিভিআর এর দু-একটি পোর্টও খারাপ হতে পারে। তবে এমন সমস্যাগুলো খুব কম হয়। একটি ভালো মানের ৪ পোর্টের ডিভিআর এর মূল্য কোম্পানিভেদে ৩৬০০ থেকে ৪০০০ টাকা। একই ধরনের ডিভিআর আবার ৩০০০ টাকাতেও পাওয়া যায় যেটির ব্যবধান বিক্রেতা বুঝিয়ে না বললে আপনি বুঝতে পারবেন না।

অন্যান্য সমস্যা ও সমাধানঃ ডিভিআর মেশিনে পাসওয়ার্ড ভুলে যাওয়া, কিট কিট শব্দ হওয়া, ভিডিও আসেনা, রেকর্ড সেইভ হয়না, অনলাইন এ ভিডিও দেখা যায় না ইত্যাদি সমস্যার সমাধানে আপনার ডিভিআর এর সেটিংস পরীক্ষা করে দেখতে হবে। এখানে কোন এলার্ম সেট করা থাকতে পারে, বিভিন্ন সেটিংস অফ থাকতে পারে, হার্ডডিস্ক অটো ফরমেট বন্ধ থাকতে পারে,  কিংবা ভিতরে থাকা হার্ডডিস্ক নষ্টও হতে পারে। এক্ষেত্রে একজন এক্সপার্ট এর সহযোগিতা নিন।

 

একনজরে সিসিক্যামেরার সমস্যা চিহ্নিত করার পদ্ধতিঃ

১. অ্যাডাপ্টার এ লাইন আছে কিনা এবং ক্যামেরায় লাইন সঠিকভাবে আসে কিনা দেখতে হবে।

২. যদি ভালো ক্যামেরা সাথে থাকে নতুন ক্যামেরায় লাইন দিয়ে সমস্যা খুঁজে দেখা যেতে পারে।

৩. পুরাতন ক্যামেরাটি খুলে ভালো ক্যামেরার লাইনে চেক করা যেতে পারে।

৪. আশা করি উপরের তিনটি কাজ করলে সমস্যা বের হয়ে আসবে। এরপরেও না হলে ক্যামেরা ও ডিভিআর এর মাথায় থাকা ভিডিও বেলুন এর কানেকশন চেক করতে হবে।

৫. প্রয়োজনে ডিভিআর এর যে পোর্ট এ ক্যামেরাটি ছিল তা থেকে পরিবর্তন করে অন্য পোর্ট এ দিয়ে দেখা যেতে পারে।

আশা করি সমস্যা চিহ্নিত করে খুব সহজেই সমাধান করে নিতে পারবেন।

আমাদেরও নতুন ক্যামরা সেটআপ এবং পুরাতন ক্যামেরা সমস্যার সমাধান এর সার্ভিস চালু আছে। সুলভ মূল্যে সার্ভিসগুলো পেতে এক্ষুনি যোগাযোগ করুন।

মোবাইলঃ 01733761771, 01718928077

একটি ভালো পরামর্শ বাঁচাতে পারে সময় শ্রম এবং অর্থ আর দিতে পারে ক্রয়ের পরে সন্তুষ্টি।

আরও পড়ুনঃ

সিসিটিভি বা আইপি ক্যামেরা ক্রয়ের ক্ষেত্রে বিবেচ্য বিষয়সমূহ